৪ মাসের মানহা এখনো পুরোপুরি মায়ের দুধ খায়। অল্প কিছুদিন পরই সলিড খাওয়ানোর সময় আসছে। মানহার আম্মু মুন্নীকে কেউ বলে এখন থেকেই বাচ্চার মুখের সামনে খাবার ধরতে। কেউ বলে অপেক্ষা করো, বাচ্চা নিজেই ইঙ্গিত করবে। কিন্তু কিভাবে বুঝবে মুন্নী বাচ্চার ইঙ্গিত? যদি সময়মতো বাচ্চাকে সলিড শুরু না করাতে পারে ও?

৯ মাসের সাদাত। মা তিথি ওকে কখনো সুজি, কখনো খিচুড়ি খাওয়াতে চেষ্টা করে। কখনো দেখে নতুন কোন খাবার দেয়ার পর সাদাতের বাথরুম একদন নরম, আবার কখনো এক সপ্তাহও বন্ধ থাকে। কেউ ওকে বলে সুজি না দিতে, কেউ বলে খিচুড়িটা এভাবে না, ওভাবে দাও। তিথি খুব কনফিউজড হয়ে যায় কী করবে!

১১ মাসের মাইশা। দুপুর বেলার খাবারটা ঠিকমতো খেলে রাতে সে কিছুই খাবে না। আর ঘুমের ভেতর মায়ের দুধ খেয়েই কাটিয়ে দেয়। আবার রাতের খাবার খেলে সকালে কিছুই খাবে না। মা রিনি ভাবে এভাবে এক বেলা, দেড় বেলা খেয়ে কী ওর হবে! কিন্তু বাচ্চা তো দিব্যি হেসে-খেলে বেড়াচ্ছে। সবাই কেন তাহলে বলে বাচ্চাকে তিন বেলা বাটি ভরে খাওয়াতেই হবে? ওর বাচ্চা যে এভাবে খায় না!

মুন্নী, তিথি, রিনি সবাই ভাবে যদি বাচ্চার সলিড খাওয়া নিয়ে সঠিক দিকনির্দেশনা পাওয়া যেত! হয়ত অনেক ভোগান্তিই কমে যেত, অনেক কিছুই পরিষ্কার বোঝা যেত। আপনাদের এই ভাবনাকে বুঝতে পেরে মাতৃত্ব নিয়ে এসেছে অনলাইন কোর্স “শিশুর সলিড খাবার নিয়ে আপনার যা কিছু জানা প্রয়োজন”

কোর্সে যা থাকছে

কোর্সটি মূলত একটি ওয়েবিনারের দুইটি সেশনের ধারণকৃত ভিডিও ও এর স্লাইডের ভিত্তিতে লিখিত ৩টি বিশদ আর্টিকেল।

প্রথম সেশনের ভিডিও (লিংক)
সলিড শুরুর সময়কাল, পানি ও ফর্মুলা মিল্ক, বয়সভেদে সলিডের প্রকৃতি ও পরিমাণ (১ বছর পর্যন্ত)

দ্বিতীয় সেশনের ভিডিও (লিংক)
বয়সভেদে সলিডের প্রকৃতি ও পরিমাণ (১-৫ বছর), বাচ্চার ওজন ও খাবারে অনীহা, খাবার ও ডিভাইসের সম্পর্ক

প্রশ্নোত্তর সেশন (আপলোড করা হবে)

আর্টিকেল
১. শিশুর প্রথম সলিড খাবার (প্রথম সেশনের আলোচনার সংকলন)
২. ১ থেকে ৫ বছরের শিশুর সলিড খাবার (দ্বিতীয় সেশনের আলোচনার সংকলন)
৩. বাচ্চার খাবারে অনীহা: কি করবেন?

কীভাবে কোর্সে যুক্ত হবেন

কোর্সের এককালীন ফী ৫০০ টাকা মাত্র।

বিকাশের মাধ্যমে ০১৯৬৩ ৯২৯ ০০৬ নম্বরে কোর্স ফী “সেন্ড মানি” করে এই ফর্মটি পূরণ করুন, এবং কনফার্মেশন এসএমএস’র জন্য অপেক্ষা করুন। সাধারণ অফিস সময়ে ৩০ মিনিটের মাঝেই আপনি ইমেইল ও এসএমএস পাবেন।

কতদিনের মাঝে কোর্স শেষ করতে হবে?

এটা মূলত আপনার উপর নির্ভর করে। কোর্সের সব ভিডিও ও আর্টিকেল মাতৃত্ব সাইটে লগিন করার মাধ্যমে আপনি দেখতে পাবেন। এনরোল করার ফলে আপনি কোর্সের বিষয়বস্তুতে লাইফটাইম এক্সেস পাচ্ছেন। তাই নিশ্চিন্ত থাকুন 🙂

কোর্সটি কি আপডেট করা হবে?

হ্যা, আমরা নিয়মিতভাবে কোর্সটি হালনাগাদ করার ইচ্ছা রাখি। এটা দুভাবে হতে পারে-

১. বিদ্যমান কন্টেন্টকে আরো সুন্দর ও সুবিন্যস্ত করা
২. নতুন কন্টেন্ট যুক্ত করা, যাতে আপনি বিষয়বস্তুর উপর আরো জোরালো ধারনা পান।

তবে খেয়াল করুন, আমরা এখানে কোর্স আপডেটের কোন নিশ্চয়তা দিচ্ছি না, বরং আমাদের কমিটমেন্টের বিষয়ে ধারণা দিচ্ছি।

আমার আরো কিছু জানার ছিল..

আপনার জিজ্ঞাসাকে স্বাগত জানাই। দয়া করে আমাদের ফেসবুক পাতায়, বা সাইটের যোগাযোগের পাতায় আমাদের বিস্তারিত জানান। আপনার জিজ্ঞাসা/পরামর্শ আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।